Normandy - Nokia's Android phone?

Normandy- নকিয়ার অ্যান্ড্রয়েড ফোন?
December 13, 2013
Normandy - Nokia's Android phone?


আমরা এর আগেই একটা নিউজ পোষ্ট করেছিলাম, নকিয়ার আন্ড্রয়েড ফোন নির্মান নিয়ে। কিন্তু তখন মোটামুটি আমরা একরকম ধরে নিয়েছিলাম এ বুঝি আর সম্ভব নাহ। কিন্তু বর্তমানের ঘটনা চক্র আমাদের আবার জানান দিচ্ছে এ পৃথিবীতে কিছুই যেন অসম্ভব নাহ। নকিয়া ইদানীং নানা কারনে খবরে পরিনত হচ্ছে আর হ্যাঁ এবার আবার আলোচিত হচ্ছে অ্যান্ড্রয়েড ফোন নির্মানের নতুন গুজব নিয়েই। The Verge এর একটি রিপোর্ট থেকে জানা যায়, নকিয়া লো-এন্ড কমদামী অ্যান্ডয়েড স্মার্টফোন বানাতে যাচ্ছে; যা কিনা Asha ফোন গুলোর রেঞ্জে হবে।


আর যে ফোন নিয়ে এত রাখঢাক বা গুজব তার আবার বেশ একটি চমৎকার কোড-নেইম আছে “Normandy”। এই ফোনটি বিশেষ ভাবে মডিফাই করা অ্যান্ডয়েড ভার্সনে চলবে বলে জানা যায়, অনেকটা “Amazon Kindle Fire” এর মত। এই ফোনটি মোটামুটি সকল অ্যান্ড্রয়েড আপস্‌ চালাতে পারবে বলে যায়। এটি দেখতে লুমিয়ার মতই, নানা রঙয়ের ব্যাক-কভারে আসবে তবে লুমিয়া ফোন গুলোর মত ফোনের নিচের দিকের টাচ্‌-রেজিটিভ বা স্পর্শ-সংবেদনশীল বাটন গুলো নাই।  


Normandy বানানোর কাজ নাকি বেশ জোরে-সোরেই চলছে, অন্তত এমনটাই জানা গেছে আর কি। এখন গুজব যদি এবার সত্যি হয় তবে ফোনটি ২০১৪ নাগাদ বাজারে আসবে। যদিও মাইক্রোসফট ক্রয়ের সকল কাজ সম্পন্ন করেছে নকিয়ার সাথে, তারপরও এই খবর খানিকটা চাঞ্চল্যকর বটে।


এ বিষয় আরো খানিকটা গভীরে যেয়ে পুরো বিষয়টি নিয়ে চিন্তা করলে বেরিয়ে আসে, নকিয়ার হতাশার বিষয়টি। নকিয়া লুমিয়া ফোন দিয়ে মাইক্রোসফটের সাথে যোগ দেবার পর থেকে কমদামী ফোন বানানোর প্রচেষ্টা থাকলেও মাইক্রোসফটের তরফ থেকে তেমন আগ্রহ বা প্রয়োজনীয় ইচ্ছা না থাকায় নকিয়া কমদামী স্মার্টফোন দিয়ে বাজার ধরবার কাজটি করতে পারে নাই। যদিও নকিয়া থেকে জানান হয়েছে তারা মাইক্রোসফটের সাথে থেকে যথেষ্টই আন্দদিত।


তবে যেসব নকিয়া ফোন প্রেমিকরা এর কাছ থেকে অ্যান্ড্রয়েড ফোন আশা করে আসছিলেন তাদের বুঝি অপেক্ষা করা ছাড়া কোন উপায় নাই; এ খবর সত্যি নাকি নিছকই গুজব তা জানতে ২০১৪ পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।



 
Related News


 
comments powered by Disqus