Nokia X aka Normandy's Specs and Benchmark pops online

Nokia X বা Nokia Normandy এর স্পেসিফিকেশন আর বেঞ্চমার্ক রেজাল্ট অনলাইনে আসল
January 30, 2014
Nokia X aka Normandy's Specs and Benchmark pops online


নকিয়া “Normandy” বা “Nokia X” (এ নামেও অনলাইনে সবার কাছে পরিচিত) যা নাকি নকিয়ার অ্যান্ড্রয়েড ফোন হতে চলেছে। এ ফোন নিয়ে ইতিমধ্যে বিস্তর লিখা লিখি হয়ে গেছে। এ লিখা-লিখি যদি কোন ক্রমে কাগজে হত, তাহলে বোধ করি পরিবেশের উপর Nokia ফোনের বিরুপ প্রতিক্রিয়া নিয়ে আরো কিছু লিখা লিখি হয়ে যেত নিশ্চিত। তবে, সৌভাগ্য ক্রমে কাগজে হয় নাই বিধায় বনের কাঠ কেটে কাগজের শ্রাদ্ধ করতে হয় নাই! কিন্তু এই Normandy বা “Nokia X” যে আপামর ফোন প্রেমীদের বিস্তর ভুগাচ্ছে তা আর বলতে; সারা বিশ্বে এখন পর্যন্ত এ ফোনের পিছনে কত খানি ইন্টারনেট ব্যান্ডউইথ খরচ হয়েছে, তা আরো একটি লিখা লিখির বিষয় হতে পারে নিঃসন্দেহে বলে দেওয়া যায়।


যাই হোক কাজের কথা আসি, অনেক অনেক কথা আর গুঞ্জনের পরে এবার বুঝি এই ফোনের স্পেসিফিকেশন খানিকটা জানা গেল। হয়তো ভেবে নিয়েছেন, আরে স্পেসিফিকেশন তো আগেও একটু-আধটু জানা গেছে, এ নিয়ে আবার লিখবার কি আছে? আরে আছে মশাই আছে,  এবার তো যেন-তেন সোর্স নাহ একেবারে সেই বিখ্যাত eveleaks থেকে বের হয়েছে! বুঝতেই পারছেন, কেন এ স্পেসিফিকেশন নিয়ে এত রগড় হচ্ছে। যারা eveleaks সম্পর্কে ধারণা রাখেন নাহ, তাদের বলি মশাই একটু কষ্ট করে অনলাইনে সার্চ দিয়ে দেখুন নাহ, কি কি জানা যায়? ওদের নিয়ে লিখতে গেলে আবার কথায় কথা বাড়বে, বুঝলেন কিনা?


তবে, এবার শুধু যে স্পেসিফিকেশন বের হয়েছে তা নয়, সেই সাথে বেঞ্চমার্ক টেষ্ট রেজাল্টও বের হয়েছে। কী, খুশি হয়েছেন তো? বেঞ্চমার্ক টেষ্ট রেজাল্টের কথায় আসছি পরে, আগে তো স্পেসিফিকেশন নিয়ে কথা শেষ করি।


Nokia X এ কী কী থাকছে, বের হওয়া স্পেকসে দেখা যায় এতে থাকছে dual-core 1GHz Snapdragon processor তবে কোন চিপ্‌সেট থাকছে সে বিষয়ে নিশ্চিত করে নাই সোর্স তবে আগের লীক হওয়া খবরে বলা হয়েছিল এতে থাকছে Snapdragon 200 8225Q, অবশ্য এটি একটা কোয়াড-কোর চিপ!


এবারে বের হওয়া স্পসিফিকেশন আরো জানাচ্ছে, Nokia X এ থাকছে ৫১২ মেগা র‍্যাম আর ৪ জিবি রোম। যারা ডিসপ্লে নিয়ে ভাবছেন, তাদের বলি খারাপ হয় নাই! এটি নকিয়ার সাশ্রয়ী অ্যান্ড্রয়েড ফোন হবার কথা, তাই নাহ? কাজেই বুঝতেই পারছেন, খুব বেশী হাউকাউ হবে নাহ। তবে ফোনটি লো-এন্ড ফোন হবার কথা কিন্তু এই স্পেসিফিকেশন কী তাই বলে? এই লীক স্পেকস্‌ অনুযায়ী এতে থাকছে ৪ ইঞ্চি WVGA (800 x 480) ডিসপ্লে, ক্যামেরাতে ৫ মেগাপিক্সেল আর পাওয়ার ম্যানেজমেন্টে আছে ১৫০০ এমএএইচ ব্যাটারী। তবে যে তথ্যটি আপনাকে সবথেকে খুশি করতে পারে, সেটি এখন পর্যন্ত তো বলা হয় নাই! হ্যাঁ, এতে থাকছে ডুয়েল-সীম! কী পছন্দ হয়েছে Nokia X, নাকি এখনো দ্বিধায় আছেন, কেমন না কেমন হয়, কেসিং না আবার ক্ষ্যাত কালারের হয়; আপনার জ্ঞাথার্তে জানান যাচ্ছে, এ লুমিয়ার কালারের মতই হবে, এর থাকছে ভিন্ন ভিন্ন ৬টি কালার ব্যাক। আচ্ছা, এর OS কোনটা থাকবে বলা হয়েছে? এতে থাকছে ব্যাসিক Android 4.4 KitKat! কী মশাই, কেনবার প্ল্যানটা বুঝি এবার পাকা হয়ে গেল, নাহ?


আহা! বেঞ্চমার্ক টেষ্ট রেজাল্টের কথা ভুলে গেছেন বুঝি? আজকাল ফোন নিয়ে আলোচনা হবে আর বেঞ্চমার্ক নিয়ে একটু আধটু লেখালিখি হবে নাহ, সে কী হয়! হ্যাঁ, Nokia X এর বেঞ্চমার্ক টেষ্ট রেজাল্ট অনলাইনে চলে এসেছে। Nokia X  এর বেঞ্চমার্ক রেজাল্ট এবার আসলো Browsermark 2 থেকে। এ থেকে একটি কম্পেয়ারিজন দেখা যাচ্ছে কেমন করেছে ফোনটি অন্যান্য ফোন গুলোর সাথে। নিজেই দেখুন নিচের ছবি থেকে কেমন হল-


Nokia_X_normandy_android_phone 


Nokia X এর একটি Chrome Browser টেষ্ট রেজাল্ট এসেছে অনলাইনে, তাতে দেখাছে এর মডেল নাম RM-980 আর এর স্কোর এসেছে ১৮৮৫.৮৮, নিচের ছবি থেকে নিজেই দেখে নিন –

 

Nokia_X_normandy_android_phone


উল্লেখ্য, Nokia X বা Normandy’তে নকিয়ার নিজস্ব আপস থাকছে আর গুঞ্জন অনুযায়ী এটি Google সার্টিফাইড ফোন হবে নাহ অর্থ্যাৎ প্লে-ষ্টোর সহ গুগলের অন্যান্য নিজস্ব আপস্‌ থাকছে না। আপস্‌ এর জন্যে Nokia নিজের আপস স্টোর দিবে তবে ব্যবহারকারীরা নিজেরা অন্যান্য আপস লোড করে নিতে পারবেন বলে জানা যায়।


আশা করা যাচ্ছে সামনের মাসে বার্সেলোনাতা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে Nokia X অফিসিয়ালী ঘোষনা করা হবে। এখন শুধুই অপেক্ষা বহু আলোচিত প্রতীক্ষিত এই ফোনের জন্যে।



 
Related News


 
comments powered by Disqus