Nokia ordered 10,000 Android phones to Foxconn

নকিয়া ১০,০০০ অ্যান্ড্রয়েড ফোন প্রস্তুতের অর্ডার দিয়েছে Foxconn'কে
September 20, 2013
Nokia ordered 10,000 Android phones to Foxconn


নকিয়া, মাইক্রোসফটের কাছে বিক্রি হবার আগে যে অ্যান্ড্রয়েড ফোনের উপর কাজ করছিল সেটা আমরা কমবেশী সবাই জেনেছি। নকিয়া যে শুধু অ্যান্ড্রয়েড ফোনের উপর কাজ করছিল তা নয়, ব্যাপারটা এর থেকে বেশ অনেক দূর গড়িয়েছে। নকিয়া ইতিমধ্যে তাদের অ্যান্ড্রয়েড ফোনের জন্যে Foxconn থেকে ১০ হাজার ইউনিটের অর্ডারও দিয়েছে! তারা যদি সত্যিকার অর্থে এটি বিক্রি করার ইচ্ছা না রাখে তবে, কেন অর্ডার করলো?


তবে আপনি যদি নকিয়া থেকে হাই-পারফর্মেন্স অ্যান্ড্রয়েড ফোন আশা করে থাকেন, নিশ্চিত থাকুন একটু আশাহত হতে হবে। মূলত নকিয়া তাদের আশা সিরিজের রিপ্লেসমেন্ট হিসাবে এই অ্যান্ড্রয়েড ফোনের প্ল্যান করেছিল। উইন্ডোজ ভক্তরা কমবেশি বলে আসছিল WP অপারেটিং সিষ্টেম সব সময় লোয়ার কনফিগারেশনের হার্ডওয়্যারে ভাল কাজ করে, কিন্তু WP ওপেন সোর্স না বিধায় ফোনের মূল্য কম রাখা সম্ভব হয় নাহ। আর এজন্যেই লো-এন্ড হ্যান্ডসেট গুলোতে অ্যান্ড্রয়েডের জয়জয়কার। অ্যান্ড্রয়েডে এমনকি 600 MHz ARM11 ( ARMv6 ) প্রসেসর দিয়েও ফোন বাজারে নিয়ে এসেছে। নকিয়া অবশ্য Snapdragon 200 প্রসেসর সাথে 1.4 GHz CPU ( Cortex A5 ) দিয়ে বাজারে আনার প্ল্যান করেছিল যা দৃশ্যতই অনেক দ্রুত।


তবে আমি মনে করি, নকিয়া যদি আন্ড্রয়েডের জগতে প্রবেশ করতো তবে লো-এন্ড ফোন দিয়ে প্রবেশ করা উচিত হত নাহ। লো-এন্ড ফোন কখনো ব্র্যান্ডের জৌলুস বাড়ায় নাহ বা ফ্ল্যাগশীপ ফোন হতে পারে নাহ। নকিয়া যদি আক্ষরিক অর্থে স্যামসাং গ্যালাক্সী এস৪ বা এইচটিসি ওয়ান অথবা অন্যান্য অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশীপ গুলোর সাথে পাল্লা দিতে চায় তাহলে অবশ্যই তাদেরকে হাই-এন্ড ফোন গুলোতে অ্যান্ড্রয়েড দিয়ে বাজারে আনতে হত।


নকিয়া ইতিমধ্যে ১০ হাজার ইউনিটের অর্ডার করেছে Foxconn এর কাছে, এখন মাইক্রোসফট নিশ্চয়ই চাইবে নাহ এটি আর আলোর মুখ দেখুক। নিশ্চিত ভাবে তারা ক্ষতি মেনে নিয়েই এই প্রকল্পের ইতি টেনে দিবে। তবে, নকিয়া-মাইক্রোসফটের চুক্তি নভেম্বরে হবার কথা, কাজেই এর আগে অন্তত এই প্রকল্প অফিসিয়ালি বন্ধ হবে নাহ। তারপরও খানিকটা নিশ্চিত ভাবেই বলা যায়, নকিয়া থেকে আর কোনদিনও অ্যান্ড্রয়েড দেখবার সু্যোগ রইল নাহ। কাজেই নকিয়া ভক্ত যারা মনের কোন এক কোন থেকে এখনো আশা করে যাচ্ছিলেন হয়তো আসলেও আসতে পারে; তাদের বোধকরি সেই স্বপ্ন ঝেড়ে ফেলতে হচ্ছে।


এখন মাইক্রোসফট, নকিয়াকে কিনে নেবার পর আরো নতুন অনেক বাধার সম্মুখীন হবে, কেননা HTC বা Samsung আর WP দিয়ে ফোন বাজারে আনবে নাহ, কাজেই একক ভাবেই WP দিয়ে ফোন বাজারে এনে সকলের সাথে প্রতিযোগীতা করতে হবে মাইক্রোসফটকে। এদিকে মাইক্রোসফট সারফেস ট্যাবলেট আনার ঘোষনাতে অনেক OEM বা অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্রেকচারার আর মাইক্রোসফটের সাথে থাকতে চাইছে নাহ, এই মাঝে আছে "ইন্টেলের" মত কোম্পানীও। কাজেই বলা যায়, উইন্ডোজ ওপারেটিং বা WP এসব ঝড়ের মাঝেই সমুদ্রে জাহাজ ভাসাল আর অন্যদিকে   অ্যান্ড্রয়েড শান্ত-স্নিগ্ধ সমুদ্রে প্রমোদ তরী ভাসিয়ে তরতর করে এগিয়ে চলবে তার ২য় বিলিয়ন ইউজারের দিকে।


 
TAGS : Nokia , Android , WP , HTC , Samsung ,
Related News


 
comments powered by Disqus