Nokia Lumia 630 is coming your way!

আসছে নতুন নকিয়া লুমিয়া ৬৩০!
April 15, 2014
Nokia Lumia 630 is coming your way!


ওপরে যে ছবিটি দেখতা পাচ্ছেন তা হল ইন্টারনেটে লীক হওয়া নকিয়ার লুমিয়া পরিবারের নতুন সদস্য লুমিয়া ৬৩০ এর প্রথম ছবি। তো আপনার নিশ্চয়ই গ্যাজে বিষয়ক সুপরিচিত লীকার @evleaksএর কথা মনে পড়ে যাচ্ছে। হ্যাঁ, ঠিক তাই। এই লোক তার টুইটার অ্যাকাউন্টে সম্প্রতি এই ছবিটি আপলোড করছে। তবে লুমিয়া-প্রেমীদের জন্য হতাশার ব্যাপার হল, তিনি কেবল এটুকুই নিশ্চিত করেছেন যে ছবিটি লুমিয়া ৬৩০ এর— বিস্তারিত আর কিছুই জানান নি।

 

ছবি দেখেই বুঝতে পারছেন যে লুমিয়া পরিবারের পরবর্তী এই সদস্য দেখতে অনেকটা সম্প্রতি রিলিজ হওয়া নকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড ফোন ‘নকিয়া এক্স’ এর মতই।

 

@evleaks লুমিয়া ৬৩০ এর স্পেসিফিকেশনের ব্যাপারে কিছু না জানালেও নেটিজেনরা তো বসে নেই— চলছে নানা রকম কানাঘুষা। তো চলুন সেসব কানাঘুষায় আমরাও কান পাতি। লুমিয়া ৬৩০ এ খুব সম্ভবত থাকছে ৪.৩ ইঞ্চির WVGA ডিসপ্লে, ১.৭ গিগাহার্জের স্ন্যাপড্রাগন ৪০০ সিরিজের প্রসেসর আর ১ জিবি র‍্যাম।

 

অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে উইন্ডোজ ৮.১। তবে চমকপ্রদ তথ্যটি হল লুমিয়া ৬৩০ই হতে যাচ্ছে প্রথম ‘ডুয়েল সীম’ বিশিষ্ট উইন্ডোজ ফোন। এ তথ্যটি শুনে নিশ্চয়ই অনেক লুমিয়াপ্রেমী হাততালি দিয়ে উঠবেন। হুম, হাততালি দেয়ার মতই খবর।

 

আর ক্যামেরার ব্যাপারে জানা গেছে যে, লুমিয়া ৬৩০ এ ৫ মেগাপিক্সেলের ক্যামেরা থাকছে। তবে এতে ফ্ল্যাশ অথবা ফ্রন্ট-ফেসিং ক্যামেরা থাকবে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায় নি। এবার কী মন খারাপ হয়ে যাচ্ছে? ধৈর্য্য ধরুন, এখনই দুশ্চিন্তার কিছু নেই। কারণ লুমিয়া ৬৩০ এ আরো থাকছে এলটিই কানেক্টিভিটি যা সাধারণত সুলভমূল্যের হ্যান্ডসেটগুলোতে থাকেনা।

 

এ মাসে অনুষ্ঠিত হতে যাওয়া মাইক্রোসফ্‌টের বিল্ড কনফারেন্সে লুমিয়া ৬৩০ উন্মোচন করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। একই সাথে আরো একটি ‘লুমিয়া ৬৩৫’ নামে এই সেটের অন্য একটি ভার্সনও আসতে পারে।

 

My Nokia Blog এর তথ্যানুযায়ী, সম্ভাবনা খুব বেশি যে এ মাসের ১৯ তারিখ বিল্ড কনফারেন্সে মাইক্রোসফ্‌ট কর্তৃপক্ষ লুমিয়া ৬৩০ নিয়ে আলোচনায় বসতে পারে আর এই ইভেন্টেই উইন্ডোজ ৮.১ ভিত্তিক অন্যান্য ডিভাইসের ঘোষণা আসতে পারে।

 

 

তো এবার অপেক্ষার পালা। যদিও বলা হচ্ছে যে লুমিয়া ৬৩০ একটি সুলভমূল্যের হ্যান্ডসেট হতে যাচ্ছে, তবু বাংলাদেশের সাধারণ গ্রাহকদেরক্রয়ক্ষমতার তুলনায় সেটটি কতটুকু ‘সুলভ’ হবে সে ব্যাপারে কিছুটা সন্দেহ তো থেকেই যায়।


- শামস্‌ শিমুল


 
Related News


 
comments powered by Disqus