Nokia is working on a Lumia that might be a dual-SIM phone

নকিয়া লুমিয়া সিরিজে ডুয়েল-সীম ফোন নিয়ে কাজ করছে
November 29, 2013
Nokia is working on a Lumia that might be a dual-SIM phone


নকিয়া একটা সময়ে কেমন যেন বিস্মৃতির আড়ালে প্রায় হারিয়ে যেতে বসেছিল কিন্তু ইদানীং নকিয়া একের পর এক নতুন নতুন খবরের কারন হয়ে উঠে আমাদের মনে করিয়ে দিচ্ছে সে আজ আছে রেসের ময়দানে। বলা যায়, লুমিয়া সিরিজ তাদের জন্যে একটি টার্নিং পয়েন্ট, আর এই লুমিয়া সিরিজই যে তাদের পূর্বের সিংহাসন ফিরে পাবার টিকিট হতে পারে, সেটি তারাও বুঝে। তাই লুমিয়া নিয়ে তাদের নিত্য নতুন উপহার দেবার প্রয়াস সহজেই চোখে পড়ে।


যারা কমবেশী ফোন জগতের খোঁজ খবর রাখেন তারা বোধ করি একটা নামের সাথে একটু হলেও পরিচিত “@evleaks”। এই @evleaks মোটামুটি নতুন নতুন ফোনের একদম হাঁড়ির খবর কোম্পানীর ভেতর থেকে নিয়ে অনলাইনে প্রকাশ করে। একাজে তাদের জুড়ি মেলা ভার। এ পর্যন্ত বড় বড় ফ্ল্যাগশীপ মডেল গুলোসহ নতুন কোন ফোন বা প্রযুক্তি ব্যবহারের খবর তারা আগে-ভাগেই অনলাইন কমিউনিটি গুলোর কাছে শেয়ার করে আসছে। 


আর এই @evleaks এবার তাদের টুইটারের পাতায় একটি টুইট করে-


Nokia planning a dual-SIM version of Windows Phone Blue-powered Moneypenny.

— @evleaks (@evleaks) November 27, 2013


উল্লেখ্য যারা জানেন না, তাদের বলে রাখি নকিয়া বেশ কিছুদিন যাবত নতুন একটি স্মার্টফোন নিয়ে কাজ করে আসছে যার কোডনেম জানা যায় “Moneypenny”। আর এই Moneypenny আর সেই সাথে আরো একটি ফোন “Goldfinger” ধারনা করা যাচ্ছে WP 8.1 Blue এর প্রথম ফোন হতে যাচ্ছে। WP 8.1 Blue উইন্ডোজের নতুন অপারেটিং সিষ্টেম হতে যাচ্ছে।


আর এই ফোন গুলোই হয়তো আসছে ডুয়েল-সীম কার্ডে এই নতুন অপারেটিং সিষ্টেমে। এখন তো এমন অবস্থা হয়ে দাড়িয়েছে ডুয়েল-সীম ছাড়া কিছু কিছু বাজারে আর ফোন চালানোর উপায় নাই। চায়না তো বটেই আমাদের উপমহাদেশের বাংলাদেশ আর ভারতেও ডুয়েল সীমের এখন জয়-জয়কার।


WP 8.1 Blue অপারেটিংযে গুজব অনুযায়ী বলতে গেলে, নর্টিফিকেশন সেন্টার থাকবে, মাল্টি-টাস্কিংয়ের সুবিধা আরো বাড়বে আর থাকবে Siri এর মত Cortana voice assistant।

অবশ্য Moneypenny এর স্পেসিফিকেশন বা রিলিজের তারিখ নিয়ে কোন তথ্য জানা না গেলো ধারনা করা যাচ্ছে উইন্ডোজ আসছে ২০১৪-তে WP 8.1 ঘোষনা করবে আর সেই সাথে হয়তো আমরা আসছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (MWC) অথবা কনজুমার ইলেক্ট্রনিক্স্‌ শো (CES)- তে অফিসিয়ালি দেখতে পারি।



 
Related News


 
comments powered by Disqus


Recent News