Microsoft Surface Phone: Rumours Mounting Up

গুজব ছড়াচ্ছে মাইক্রোসফ্‌ট সারফেস ফোনের আগমন
April 6, 2014
Microsoft Surface Phone: Rumours Mounting Up


বর্তমান বিশ্বে স্মার্টফোন অপারেটিং সিস্টেম বাজারে গুগলের অ্যান্ড্রয়েড একচেটিয়া রাজত্ব কায়েম করেছে। তবু অ্যান্ড্রয়েডের এই জয়জয়কার সময়েও সম্প্রতি সফ্‌টওয়্যার জায়ান্ট মাইক্রোসফ্‌টের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮ চালিত ডিভাইসগুলোও বেশ জনপ্রিয়তা পেয়েছে। আর উইন্ডোজ ৮ এ চালিত এসব থার্ড-পার্টি ডিভাইসের এই সাফল্যই মাইক্রোসফ্‌টকে অনুপ্রাণিত করছে নিজস্ব হ্যান্ডসেট তৈরি করতে।


২০১২ সালের শেষ দিকে বাজারে আসা মাইক্রোসফ্‌টের ট্যাবলেট ‘সারফেস আরটি’ এর ব্যাপারে ক্রেতাদের অভিযোগ ছিল- এই ডিভাইসের এক্সেসরিজগুলো খুব সহজেই নষ্ট হয়ে যায়। আর এ কারণে ট্যাবলেটটির বিক্রিও আশানুরূপ হয়নি।


ধারণা করা হচ্ছে, মাইক্রোসফ্‌ট তার সারফেস ব্র্যান্ডটিকে আরো ছড়িয়ে দিতেই নিজস্ব হ্যান্ডসেট তৈরীর সিদ্ধান্ত নিয়েছে। তো চলুন এবার জেনে নেই মাইক্রোসফ্‌টের এই ফোনটি নিয়ে আন্তর্জাতিক গ্যাজেটাঙ্গনে কী কী গুজব মাথাচাড়া দিয়েছে।


রিলিজ ডেট:

আইবিটি টাইম্‌স-এ প্রকাশিত একটি রিপোর্ট বলছে ২০১৪ সালের কম্পিউটেক্স-এ মাইক্রোসফ্‌ট একটি নতুন ট্যাবলেট উন্মোচন করতে যাচ্ছে। এদিকে ডিজিটাইম্‌সডটকম রিপোর্ট করেছে যে, ফক্সকন গত বছরই মাইক্রসফ্‌টের কাছ থেকে এই ফোন তৈরির ওয়ার্কঅর্ডার পেয়েছে। যদিও ফক্সকন কর্তৃপক্ষ এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয় নি।


জাগারনট আলফা: সারফেসের কোডনেম!

এবার একটা মজার তথ্য জানাই। ফ্রান্সের একটি ওয়েবসাইট ‘জাগারনট আলফা’ নামে ‘রহস্যময়’ একটি ডিভাইসের জিপিএস লোকেশন ট্র্যাক করেছে। ধারণা করা হচ্ছে ‘জাগারনট আলফা’ হল মাইক্রোসফ্‌ট সারফেস ফোনেরই সাংকেতিক নাম। কারণ? এই ডিভাইসটির জিপিএস লোকেশন ট্র্যাক করে যে অবস্থানটি পাওয়া গেছে তা হল খোদ মাইক্রসফ্‌টেরই নিজস্ব ক্যাম্পাস যেখানে উইন্ডোজ ফোন ডেভেলপমেন্ট টিমটি কাজ করে! বুঝতেই পারছেন কত বড় টুইস্ট এটি।


স্পেসিফিকেশন-গুজব:

মাক্রোসফ্‌ট সারফেস ফোনের স্পেসিফিকেশন সম্বন্ধে যতটুকু জানা গিয়েছে তার সবটুকুই গুজব অথবা অনুমিত ধারণা মাত্র, কোনটিই নিশ্চিত তথ্য নয়। যেমন ধরুন এতে থাকতে পারে ৪.৩~৪.৭ ইঞ্চির ৩০০ডিপিয়াই সমৃদ্ধ ডিসপ্লে, মাল্টিকোর প্রসেসর, ৮ মেগাপিক্সেল ক্যামেরা, আর অবশ্যই এটি হতে যাচ্ছে একটি উইন্ডোজ ফোন ৮।


মাইক্রসফ্‌ট সারফেস ফোনের পরবর্তী যে কোন আপডেট পেতে মুঠোফোনের সঙ্গেই থাকুন।


- শাম্‌স শিমুল

 

 
Related News


 
comments powered by Disqus