Blackberry for sale!

ব্ল্যাকবেরী বিক্রি হতে যাচ্ছে!
September 6, 2013
Blackberry for sale!


Nokia এখন Microsoft এর কাছে বিক্রি হয়ে গেছে খবরটি পুরানো হবার আগেই চলে আসলো আরেকটি তাজা খবর! হ্যা, এবার বিক্রি হতে যাচ্ছে  Blackberry। "The Wall Street" এর তথ্য মতে ব্যবসায় সফলে ব্যর্থ হয়ে কোম্পানিটি খুব শীগ্রি নিজেদের ব্যবসা নিলামে তুলতে যাচ্ছে।


রিপোর্টটিতে আরও উল্লেখ করা হয়, ইতিমধ্যে কোম্পানিটি ক্রয় করতে আগ্রহী কিছু আন্তর্জাতিক কোম্পানি ইতিমধ্যে দর কষাকষিও শুরু করে দিয়েছে। Blackberry সেই সকল পক্ষদের সাথে কথাও বলাবলি করছে। বিভিন্ন কোম্পানি Blackberry-এর  কিছু অংশ আর বাকি কোম্পানিগুলো পুরো "Blackberry" কোম্পানিকে নিজের করে নেওয়ার চেষ্টা চাল্লাছে!


তবে, এতেও অখুশি নয় BlackBerry। কিছু অংশ করে অথবা পুরোটা একসাথে বিক্রি করতে তারা প্রস্তুত। নভেম্বরের আগেই কোম্পানিটি বিক্রি করার সিধান্ত নেওয়া হয়েছে বলেও খবরে পাওয়া গেছে! তবে BlackBerry-কে অন্য কোন কোম্পানি কিনে নিতে পারে তার কোনো নিশ্চিত ধারণা পাওয়া যায়নি। তবে "The Wall Street" সাময়কিতে যে কোম্পানি এর নাম উঠে এসেছে সেটা হলো  "Lenovo"।


আপাতত শক্ত দাবিদার বলতে এই কোম্পানিটিকেই দেখা যাচ্ছে। তবে আরও কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান BlackBerry ক্রয়ের প্রতিযোগিতায় নাম লিখিয়েছে, যেমন- "Canada Pension Plan Investment Board", "Bain Capital" ইত্যাদি। নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে না হলেও খুব জোরালো ভাবে ধারণা করা হচ্ছে যে কানাডিয়ান এই কোম্পানিকে ক্রয় করতে খুব ইতিবাচক আগ্রহ দেখাতে পারে স্বয়ং "Microsoft"!


প্রাক্তন কিছু তথ্য থেকে জানা গেছে যে Microsoft অনেক আগে থেকেই  BlackBerry এর ব্যবসা নিজেদের করে নেওয়ার আশা পোষণ করছে। তবে এই ব্যাপারে খুব ভালো কোনো তথ্য পাওয়া সম্ভব হয়নি। আর সম্প্রতি "Nokia" এর মত কোম্পানিকে ৭.২ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ক্রয় করার রেষ এখনো কাটেনি তাদের। এত শীগ্রি এত বড় আরেকটি কোম্পানিকে কিনতে তারা কতটা প্রস্তুত সেইটা নিয়েও যথেষ্ট সন্দেহ আছে।


অন্যদিকে BlackBerry বিক্রির ব্যাপারে যে খবরটি প্রকাশ পেয়েছে তাতে কোম্পানিটির শেয়ার বাজারে কিছুটা প্রভাব ফেলেছে আর তা হলো শেয়ার বাজারে কোম্পানিটির শেয়ার মূল্য ৩-৫ শতাংশ বেড়েছে। খবরটি মোবাইলপ্রেমীদের মধ্যে কেমন প্রতিক্রিয়ার সৃস্টি করেছে তা এখনো বোঝা যাচ্ছেনা।


তবে কিছুটা মিশ্র প্রতিক্রিয়া যে লক্ষনীয় হবে বলে তা ধারণা করা যায়, কেননা অনেকেই আশা করবে BlackBerry নতুন কোম্পানির হাতে পড়লে আরও নতুন পরিবর্তন আনতে পারবে, আবার অনেকেই হয়ত তাদের প্রিয় কোম্পানিটির নাম আগত ডিভাইস গুলোর মধ্যে না পেয়ে অভাব অনুভব করবে!


খবরটি পাওয়ার পর আপনার মতামতটি আমাদের জানাতে ভুলবেন না।


mir_muthofon লিখেছেন

 মীর সাজ্জাদ


 
Related News


 
comments powered by Disqus